Home / আচরণ / ডিম ও মধু দিয়ে চুলের কন্ডিশনার

ডিম ও মধু দিয়ে চুলের কন্ডিশনার

কেশ পরিচর্যায় কন্ডিশনার কিনতে না চাইলে ঘরেই তৈরি করে নিন।

বাজারে বিভিন্ন ধরনের কন্ডিশনার কিনতে পাওয়া গেলেও ঘরোয়া উপকরণ দিয়ে খুব সহজেই বেশ কার্যকর ডিপ কন্ডিশনিং কন্ডিশনার তৈরি করা সম্ভব।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ডিম ও মধু দিয়ে ঘরোয়া কন্ডিশনার তৈরির পদ্ধতি দেওয়া হল।

– দুই টেবিল-চামচ অলিভ অয়েল (অলিভ অয়েলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা চুলে এবং মাথার ত্বকে পুষ্টি যোগায়। তাছাড়া মাথার ত্বক শুষ্ক করে ফেলে বা মাথার ত্বকে চুলকানি তৈরি করতে পারে এমন ব্যাক্টেরিয়াগুলোও দূর করতে সাহায্য করে।)

– এক টেবিল-চামচ মধু (মধু প্রাকৃতিক ক্লেনজার হিসেবে কাজ করে। খুশকি এবং চুলকানির সমস্যা দূর করতে পারে। তাছাড়া মাথার ত্বক ময়েশ্চারাইজ করে সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে চুলের যে ক্ষতি হয় তা পুষিয়ে নিতেও সাহায্য করে।)

– দুটি ডিম (ডিমে রয়েছে ভিটামিন এ, ই, বি এবং ডি। এই ভিটামিনগুলো চুল মজবুত করে উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ডিমের ফ্যাটি অ্যাসিড চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধ করতে সাহায্য করে।)

পদ্ধতি

মাইক্রোওভেনে গরম করা যাবে এমন একটি বাটিতে মধু এবং অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি অল্প আঁচে মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ড গরম করতে হবে। (এই ধাপে ডিম মেশানো যাবে না।)

মিশ্রণটি হালকা গরম হলে এরমধ্যে দুটি ডিম দিয়ে একটি কাঁটাচামচের সাহায্যে ভালোভাবে মিশ্রণটি মেশাতে হবে।

তারপর চুল চারভাগে ভাগ করে মাথার ত্বকে ও চুলের গোড়ায় মিশ্রণটি ভালোভাবে লাগিয়ে আলতো হাতে মালিশ করতে হবে। এতে মাথার মৃতকোষ উঠে আসবে।

৩০ মিনিট অপেক্ষা করে একটি চিরুনি দিয়ে আঁচড়ে কিছু মিশ্রণ পুরো চুলে ছড়িয়ে দিতে হবে। এরপর ভালোভাবে ধুয়ে ফেলতে হবে, যেন একটুও মিশ্রণ মাথার ত্বকে লেগে না থাকে।

ঘরোয়া এবং প্রাকৃতিক উপাদান সবসময়ই ত্বক, চুল ও স্বাস্থ্যের জন্য উপকারী। কারণ এতে কোনো ধরনের কেমিকল জাতীয় উপাদান থাকে না।

সূত্র: হেয়ার এন্ড হেল্থ

শিশু শিক্ষার একটি আদর্শ প্রতিষ্ঠান

About bnews

Check Also

আজ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

২৮ নভেম্বর, ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে  মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। কেউ প্রার্থী হতে …