Home / আন্তর্জাতিক / ফিলিপাইনে এক কিশোরকে হত্যার দায়ে ৩ পুলিশের ৪০ বছর কারাদণ্ড

ফিলিপাইনে এক কিশোরকে হত্যার দায়ে ৩ পুলিশের ৪০ বছর কারাদণ্ড

২৯ নভেম্বর, ২০১৮

ফিলিপাইনে মাদক বিরোধী অভিযান চলাকালে এক কিশোরকে হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে তিন পুলিশ সদস্যকে দোষী সাব্যস্ত করেছেন দেশটির আদালত।  বৃহস্পতিবার তিন পুলিশ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করে ৪০ বছর পর্যন্ত সাজা দেন আদালত।  ১৭ বছর বয়সী কিয়ান ডেলোস সান্টোসকে হত্যার দায়ে এ রায় দেয়া হয়েছে।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের শাসনামলে বেশকিছু হত্যাকাণ্ড সংঘটিত হয়।  কিন্তু দুতার্তের ক্যাম্পেইন চলাকালে সংঘটিত হত্যাকাণ্ডের দায়ে এই প্রথম কোনো শাস্তি দেয়া হলো।  ২০১৬ সালে দুতার্তে মাদকের বিরুদ্ধে ক্যাম্পেইন শুরু করেন।  তখন অনেক বিচারবহির্ভূত হত্যা সংঘটিত হয়।  অনেকে মনে করেন, ওই ক্যাম্পেইনে ৫ হাজার মানুষকে হত্যা করে পুলিশ।  এছাড়া আরও অনেকে দুর্বৃত্তদের হাতে নিহত হন।

এর আগে ক্যাম্পেইনের সময় হত্যার দায়ে কোনো পুলিশ কর্মকর্তা অভিযুক্ত হলে তাকে ক্ষমা করে দেবেন বলে ঘোষণা দেন দুতার্তে।  এই প্রথম তার ওই ঘোষণা চ্যালেঞ্জের মুখে পড়লো।

মামলাটির বিচারক রডলফো অজুসিনা জুনিয়র বলেন, আইনশৃঙ্খলাবাহিনীর অপ্রয়োজনীয় ব্যবহার কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।  এটা তাদের দায়িত্বকে প্রশ্নবিদ্ধ করে।  এছাড়া ‘আগে গুলি করো, তারপর দেখা যাবে’ এমন নীতি কোনো ভাবেই মেনে নেয়া যায় না।  আইনজীবীরা জানান, এই মামলা যাকে নিয়ে হয়েছে সেই কিয়ান লয়েড নামের কিশোর মাদক ব্যবসায়ী ছিল না।  কিন্তু তাকে মাদক ব্যবসায়ী ভেবে হত্যা করে পুলিশ।

পুলিশ দাবি করে, তারা প্রায় ৫ হাজার অভিযুক্ত মাদক ব্যবহারকারীকে হত্যা করেছে।  এরা গ্রেফতারের সময় বাধা দেয়ার চেষ্টা করেছিল।  তবে মানবাধিকার সংগঠনগুলো দাবি করেছে, এই অভিযানে নিহতের প্রকৃত সংখ্যা এর অন্তত তিনগুণ বেশী।

 

লাইক কমেন্ট ও শেয়ার
করে সঙ্গে থাকুন

শিশু শিক্ষার একটি আদর্শ প্রতিষ্ঠান

About t24admin

Check Also

‘রাহুল নয়, ইমরান খানের আমন্ত্রণেই পাকিস্তান গিয়েছিলাম’

১ ডিসেম্বর, ২০১৮ করতারপুর করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত কার? এক কদম এগিয়ে আবার …